মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩rd অক্টোবর ২০২১

বায়োগ্যাস, সেচ ও কৃষি যন্ত্রপাতি ইউনিট

পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়ার সেচ ও কৃষি যন্ত্রপাতি ইউনিট প্রদর্শনী খামারে একটি সহায়ক পরিসেবা ইউনিট যা আরডিএর অভ্যন্তরে এবং বাইরে সেচ পাম্প পরিচালনা এবং কৃষি যন্ত্রপাতি ব্যবহারের মাধ্যমে প্রযুক্তি সম্প্রসারণ কার্যক্রম প্রদান করে আসছে। আরডিএ এর মোট কৃষি জমিতে সেচ পানি সরবরাহ ও সেচনালার ব্যবস্থাপনার মাধ্যমে পানির সম্পদের সঠিক ব্যবহার নিশ্চিত করে আসছে। ইউনিটটির প্রধান ভূমিকা অন্য ইউনিটগুলিকে জমি প্রস্তুত করা, ট্র্যাক্টর ও পাওয়ার টিলার দ্বারা জমিচাষ, আধুনিক যন্ত্রপাতি দ্বারা ধান রোপণ করা, থ্রেশারের মাধ্যমে ধান মাড়াইয়ের ব্যবস্থা করা। ডিসেম্বর, ২০২০ থেকে ৩১ আগষ্ট, ২০২১ পর্যন্ত একাডেমীর সেচ ও কৃষি যন্ত্রপাতি ইউনিটের আওতায় ট্রাক্টর ও পাওয়ার টিলার ইত্যাদির মাধ্যমে খামারের বিভিন্ন ইউনিট,  প্রকল্প ও গবেষণা প্লটের  মাধ্যমে মোট ৩৯০ বিঘা জমি চাষ করা হয়েছে এবং এ সকল ইউনিট ও গবেষণা প্লটে ২ টি ডিপ টিউবয়েল পাম্প ও ১টি সোলার পাম্পের মাধ্যমে মোট ২৯০০ ঘন্টা পানি সেচ প্রদান করা হয়েছে। 


সেচ ও কৃষি যন্ত্রপাতি ইউনিটের ডিসেম্বর, ২০২০ থেকে ৩১ আগষ্ট, ২০২১ পর্যন্ত উৎপাদন খাতে নীট আয় হয়েছে তা নিম্নের সারণীতে দেখানো হলোঃ

বিবরণ

মোট আয় টাকা (লক্ষ)

মোট ব্যয় টাকা (লক্ষ)

নীট লাভ টাকা (লক্ষ)

সেচ ও যন্ত্রপাতি ভাড়া বাবদ আয় ইত্যাদি

৬.২৩

৫.৩৩

০.৯০

 

ডিসেম্বর, ২০২০ থেকে ৩১ আগষ্ট, ২০২১  পর্যন্ত সেচ ও কৃষি যন্ত্রপাতি ইউনিটের মাধ্যমে ইন্টার্নশীপ কর্মসূচির আওতায় বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ২০ জন শিক্ষার্থীকে আধুনিক খামার ব্যবস্থাপনা, বীজ, উৎপাদন এবং প্রক্রিয়াজাতকরণ বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এছাড়াও কৃষি যন্ত্রপাতির রক্ষণাবেক্ষণ ও সংরক্ষণ বিষয়ে বিভিন্ন বেকার যুবক ও কৃষককে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

 

 



Share with :

Facebook Facebook