মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ ডিসেম্বর ২০১৯

ট্রেডিং ও বাংলাদেশ এগ্রো বেজড প্রডাক্ট প্রডিউসার এন্ড মার্চেন্ট অ্যাসোসিয়েশন (বাপমা) এর যৌথ উদ্যোগে গোল টেবিল বৈঠক


প্রকাশন তারিখ : 2019-12-04

পল্লী উন্নয়ন একাডেমী বগুড়ায় লেন্স ট্রেডিং ও বাংলাদেশ এগ্রো বেজড প্রডাক্ট প্রডিউসার এন্ড মার্চেন্ট অ্যাসোসিয়েশন (বাপমা)  এর যৌথ উদ্যোগে “চতুর্থ শিল্প বিপ্লব ও পরিবর্তিত পরিস্থিতির মোকাবেলায় আমাদের করনীয়” শীর্ষক গোল টেবিল বৈঠক ও ‘প্রাক কৃষি-পণ্য বিশেষত শাক-সবজি সংরক্ষণ ও ভিন্নতর সময়মেয়াদী বাজারজাতকরনের উদ্দেশ্যে যথাযথ মোড়কীকরন’ শীর্ষক ২ দিন ব্যাপী প্রশিক্ষন কর্মশালার উদ্বোধণী অনুষ্ঠান ০২ ডিসেম্বর ২০১৯ তারিখে আরডিএ, বগুড়ার আইডাব্লিউএম সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

কে এম হাসান রিপন, নির্বাহী পরিচালক, বি এস ডি আই, গোল টেবিল বৈঠকের মুখবন্ধ উপস্থাপনায় বলেন,  একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় যেখানে পৃথিবীর প্রতিটি রাষ্ট্রই দক্ষতার উন্নায়ন ও বিশেষায়িতকরন ও শিল্প ও কৃষি উৎপাদনে প্রযুক্তি ও মেশিনারীজ এর সর্বোচ্চ ব্যবহার সুনিশ্চিত করনের মাধ্যমে অর্থনৈতিক উন্নায়নের পথে এগোচ্ছে সেক্ষেত্রে বাংলাদেশ পরিবর্তিত পরিস্থিতিতে করনীয় নিয়ে ভাবার সময় এসেছে। চতুর্থ শিল্পবিপ্লবের ফলে যেহেতু গতানুগতিক কাজগুলো মেশিনারীজ এর মাধ্যমে সম্পাদিত হবে, এতে করে কৃষি ও শিল্প বিপ্লবের ফলে উৎপাদন প্রক্রিয়ায় সম্পৃক্ত প্রায় ৫৫ লাখ জনসংখ্যার বেকার ও কর্মহীন হয়ে পড়ার আশংকা রয়েছে। যা নিঃসন্দেহে জাতীয় অর্থনীতির উপর একটি বড় ধরনের চাপ সৃষ্টি করতে পারে ও অর্থনৈতিক উন্নায়নের গতিকে মন্থর করে দিতে পারে। তাই দেশের জনগোষ্ঠীকে উৎপাদন ধারায় সম্পৃক্ত করার উদ্দেশ্যে তাদের প্রয়োজনীয় প্রশিক্ষন প্রদান ও সৃজনশীলতার বিকাশ ঘটানোর মাধ্যমে নতুন নতুন প্রযুক্তির উদ্ভাবন ও ব্যবহার সুনিশ্চিত করতে হবে। সরকারি পর্যায়ে আর্থিক ও নীতিগত সহায়তা প্রদানের মাধ্যমে ক্ষুদ্র উদোক্তা শ্রেণী তৈরি করতে হবে।’’

কাজী গোলাম আলী সুমন, সহ-সভাপতি, বাপমা- এর সভাপতিত্বে অনুষ্ঠিত গোল টেবিল বৈঠকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  ডঃ এ. বি. এম শরীফ উদ্দিন, অতিরিক্ত মহাপরিচালক, আরডিএ, বগুড়া। বৈঠকে অন্যান্য অতিথি বৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন জনাব ফয়েজ আহম্মদ, জেলা প্রশাসক, বগুড়া, মোঃ আলী আশরাফ ভূঁইয়া, মোঃ রফিকুল আলম, এম.ডি , বেসিক ব্যাংক, জনাব কানক কুমার পুকাস্থা ডি.এম.ডি, বেসিক ব্যাংক, ড.সমীর কুমার সরকার, পরিচালক (প্রশিক্ষণ) আরডিএ, বগুড়া,, মোঃ আব্দুস সামাদ, পরিচালক(প্রশাসন) , আরডিএ, বগুড়া, মোঃ মাসুদুর রহমান মিলন, সভাপতি, বগুরা চেম্বার অফ কর্মাস এন্ড ইন্ডাস্টি, মোঃ খালিদ আওরঙ্গজেব, যুগ্ম পরিচালক,  আরডিএ, বগুড়া, রেবেকা সুলতানা, উপ-পরিচালক,  আরডিএ, বগুড়া, প্রমুখ। এছাড়া অনুষ্ঠানটি সার্বিক তত্ত্বাবধান ও সহযোগিতায় পার্টনার হিসেবে ছিলো এক্সেস টু ইনফরমেশন(এ.টু.আই), কৈবিনেট ডিভিশন, আইসিটি ডিভিশন, ইউ এস এ আইডি, ইউ এন ডি পি, বিপিসি ।  গোল টেবিল বৈঠকে ঢাকা ও বগুড়ার ২৭ জন ব্যাবসায়ী প্রতিনিধি অংশগ্রহন করেন।

গোল টেবিল অনুষ্ঠানের পর মাঠ পর্যায়ের কৃষকদের নিয়ে প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় কৃষি উৎপাদন প্রক্রিয়াকে সময়োপযোগী ও কার্যকরী কর্মপরিকল্পনার আওতায় নিয়ে এসে প্রক্রিয়াটির প্রতিটি স্তরভিত্তিক গুরুত্ব তুলে ধরা ও তাতে আদ্যোপান্ত  কৃষকের সম্পৃক্ততার বিষয়টির সুনিশ্চিত করার উদ্দেশ্যে প্রশিক্ষনলব্ধ ব্যবহারিক জ্ঞান কিভাবে প্রয়োগ করা যায় সেসম্পর্কে দিক নির্দেশনা প্রদান করা হয়। প্রাক কৃষিপণ্যের যথাযথ সংরক্ষন ও মোড়কীকরনই কেবল বাজারসমুহে পণ্যের অবস্থান সুদৃঢ় ও যথাযথ মূল্যমান আদায়ে সহায়তা করে না এটি দেশের আভ্যন্তরীন বাজার ছাড়াও কৃষি পণ্য বৈদেশিক বাজারে রপ্তানি করে কৃষকের স্বচ্ছলতা ফিরিয়ে আনার পাশাপাশি দেশের অর্থনৈতিক উন্নয়নে অগ্রণী ভূমিকা রাখতে পারে বলে মন্তব্য করেন আলোচকবৃন্দ। প্রশিক্ষন কর্মশালায় মোট ৮০ জন প্রান্তিক কৃষক অংশগ্রহন করেন।

    

    



Share with :

Facebook Facebook