মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৮ অক্টোবর ২০১৯

বিসিএস ক্যাডার কর্মকর্তাদের ছয় মাস মেয়াদী ৭০তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন


প্রকাশন তারিখ : 2019-10-27

   

জন প্রশাসন মন্ত্রণালয়, লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র, সাভার ও পল্লী উন্নয়ন একাডেমী (আরডিএ), বগুড়া’র যৌথ উদ্যোগে আরডিএ, বগুড়া’য় ২৭ অক্টোবর ২০১৯ হতে ২৩ এপ্রিল ২০২০ পর্যন্ত ০৬ মাস মেয়াদে বিসিএস ক্যাডার কর্মকর্তাদের ৭০তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স শুরু হয়েছে। পল্লী  উন্নয়ন একাডেমীর আইটি ভবনে  সকাল ০৯ টায় প্রশিক্ষণ কোর্সটির উদ্বোধনী  অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। ছয় মাস ব্যাপি এই প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোঃ আবুল কালাম আজাদ, মুখ্য সমন্বয়ক (এসডিজি বিষয়ক) ও সাবেক মুখ্য সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়। প্রধান অতিথি তার বক্তব্যে সরকারি নবীন কর্মকর্তাদের উদ্দেশ্যে ক্যারিয়ার গঠনে বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের প্রয়োজনীয়তার উপর বিশেষ গুরুত্বারোপ করেন। এ সময় তিনি বলেন,“ এসডিজি অর্জনের মাধ্যমে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশে রুপান্তর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন আজকের ক্যাডার কর্মকর্তাগণ”।  প্রশিক্ষণার্থীবৃন্দকে প্রতিনিয়ত জ্ঞানের অন্বেষণ করতে হবে, গ্রামের সমস্যাসমূহ চিনতে হবে এবং দারিদ্র ও ক্ষুধামুক্ত বাংলাদেশ গড়তে নবীন কর্মকর্তাদের স্ব-স্ব স্থান থেকে কার্যকরী ভূমিকা পালন করতে হবে বলে মন্তব্য করেন তিনি।
সভাপতির বক্তব্যে পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়ার মহাপরিচালক (অতিরিক্ত সচিব) জনাব মোঃ আমিনুল ইসলাম বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নে লালিত বাংলাদেশকে তাঁর সুযোগ্য কণ্যা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা উত্তরোত্তর উন্নয়নের মাধ্যমে মধ্যম আয়ের দেশে রূপান্তরের লক্ষ্যে বলিষ্ঠ চিত্তে এগিয়ে নিয়ে চলেছেন। উন্নয়নের এই অগ্রযাত্রায় নবীন কার্মকর্তাগণ জনগণের সেবা প্রদানের ক্ষেত্রে সরকারী আইন, বিধিমালা, প্রশাসনিক অবকাঠামো ইত্যাদি সম্পর্কে অবগত হবেন এবং দেশের সার্বিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন।
৭০তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের কোর্স পরিচালক ও পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়ার পরিচালক (খামার প্রযুক্তি, সেচ ও পানি সম্পদ ব্যবস্থাপনা বিভাগ) ড. মোঃ আব্দুর রশিদ স্বাগত বক্তব্যে বলেন, শৃংখলা ও নিয়মানুবর্তিতা এই প্রশিক্ষণ কোর্সের অন্যতম বিবেচ্য বিষয়। একাডেমীতে ছয় মাস অবস্থানকালে প্রতিটি প্রশিক্ষণার্থীকে সুশৃংখলভাবে কোর্সের নিয়ম-কানুন মেনে চলার বিভিন্ন নির্দেশনা দেন এবং একই সাথে দেশপ্রেমের চেতনায় উজ্জিবিত হয়ে কর্মক্ষেত্রে নিষ্ঠার সাথে কাজ করলে একটি সম্মৃদ্ধ বাংলাদেশ গড়া সম্ভব বলে মন্তব্য করেন তিনি। 
উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব ড. মোঃ সানোয়ার জাহান ভূঁইয়া, এমডিএস, লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র, সাভার। আরো উপস্থিত ছিলেন, বগুড়া জেলার জেলা প্রশাসক মোঃ ফয়েজ আহমেদ, জনাব আলী আশরাফ ভ’ইয়া, পুলিশ সুপার , বগুড়া, ড. এ. বি. এম. শরীফ উদ্দিন, অতিরিক্ত মহাপরিচালক, পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়া। উদ্বোধনী  অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়ার মহাপরিচালক (অতিরিক্ত সচিব) জনাব মোঃ আমিনুল ইসলাম। এই প্রশিক্ষণ কোর্সে বিসিএস (প্রশাসন), বিসিএস (পুলিশ সার্ভিস), বিসিএস (কৃষি), বিসিএস (মৎস্য), বিসিএস (প্রাণিসম্পদ), বিসিএস (খাদ্য) এবং বিসিএস (গণপূর্ত), ক্যাডারের সর্বমোট ৫৮ জন  ক্যাডার কর্মকর্তা অংশগ্রহণ করেছেন। কোর্সটিতে সহযোগী কোর্স পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন জনাব ড. মোঃ শফিকুর রশিদ, যুগ্ম পরিচালক এবং কোর্স সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করছেন জনাব নূর মোহাম্মদ, সহকারী পরিচালক ও জনাব মোঃ আব্দুল আলিম, সহকারী পরিচালক, পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়া।
    
    
    

 



Share with :

Facebook Facebook