মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ ডিসেম্বর ২০১৯

LIP প্রকল্পের উপকারভোগিদের অংশগ্রহণে প্রশিক্ষণ কোর্স


প্রকাশন তারিখ : 2019-12-04

পল্লী উন্নয়ন একাডেমী বগুড়া’র আওতাধীন বগুড়া জেলার সারিয়াকান্দি ও সোনাতলা উপজেলার চর এলাকায় বসবাসরত দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন (LIP) শীর্ষক প্রকল্পের উপকারভোগিদের অংশগ্রহণে “স্যাটেলাইট ক্লিনিক ও পুষ্টি সচেতনতা বৃদ্ধিকরণের মাধ্যমে প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা প্রশিক্ষণ কোর্স” ০৪ ডিসেম্বর, ২০১৯ তারিখে বগুড়ার সারিয়াকান্দি উপজেলার কর্ণিবাড়ী ইউনিয়নে অনুষ্ঠিত হয়েছে।

প্রশিক্ষণ কোর্সটির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  কৃষিবিদ জনাব আব্দুল মান্নান এমপি, সংসদ সদস্য,. বগুড়া-১ আসন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ড. এ. বি. এম শরীফ উদ্দিন, অতিরিক্ত মহাপরিচালক, আরডিএ, বগুড়া। বিশেষ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাহাদারা মান্নান, সভাপতি, বাংলাদেশ আওয়ামি লীগ, সারিয়াকান্দি উপজেলা ও সদস্য, জেলা পরিষদ, বগুড়া। প্রশিক্ষণ কোর্সটির কোর্স পরিচালকের দায়িত্ব পালন করেন ড. সমীর কুমার সরকার, পরিচালক, প্রশিক্ষণ ও প্রকল্প পরিচালক, LIP প্রকল্প  ও কোর্স সমন্বয়কের দায়িত্ব পালন করেন জনাব মোঃ মহিউদ্দিন, উপ-পরিচালক ও উপ-প্রকল্প পরিচালক, LIP প্রকল্প ।

প্রশিক্ষণ কোর্স চলাকালীণ সময়ে প্রশিক্ষণে অংশগ্রহনকারী নারীদের বিভিন্ন স্বাস্থ্য সচেতনতামূলক বিষয়সমূহ যেমন, স্যাটেলাইট ক্লিনিক ও স্যাটেলাইট ক্লিনিক প্রদত্ত স্বাস্থ্য সেবাসমূহ, প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যার  সাধারণ নিয়মাবলী  ও  করণীয়, বাল্যবিবাহের কুফল ও পরিণাম, মা ও শিশুর স্বাস্থ্য পরিচর্যা ও কিশোরীদের বয়ঃসন্ধিকালীন সচেতনতা, গর্ভবতী মায়েদের  পুষ্টি ও স্বাস্থ্য পরিচর্যা, ঔষধ, প্রতিষেধক ও স্বাস্থ্য  সম্পর্কিত  সচেতনতা, স্বাস্থ্য ও স্যানিটেশন এবং হাত ধোঁয়ার নিয়মাবলী, পুষ্টি ও খাদ্য নিরাপত্তা, ভিটামিন ও ভিটামিন সমৃদ্ধ খাবার এবং ভিটামিনের অভাবজনিত রোগ সমূহ সম্পর্কে অবিহিত করা হয় এবং পরবর্তিতে তাদের  বিনামূল্যে রক্তের গ্রুপ পরীক্ষাসহ প্রেসার মাপা ও প্রাথমিক স্বাস্থ্যসেবা সংক্রান্ত ঔষধ বিতরন করা হয়। প্রশিক্ষণটিতে ১২০ জন প্রকল্পের উপকারভোগী নারী অংশগ্রহন করেন।

উল্ল্যেখ্য, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থায়নে পল্লী উন্নয়ন একাডেমী (আরডিএ), বগুড়ার চর গবেষণা ও উন্নয়ন কেন্দ্র (সিডিআরসি) এর অধীনে “বগুড়া জেলার সারিয়াকান্দি ও সোনাতলা উপজেলার চর এলাকায় বসবাসরত দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন (LIP)” শীর্ষক প্রকল্পটি বগুড়া জেলার দুইটি উপজেলায় যথা- সারিয়াকান্দিতে ৬টি ইউনিয়ন (সারিয়াকান্দি সদর, চালুয়াবাড়ি, কর্ণিবাড়ী, বোহাইল, কাজলা ও হাটশেরপুর) এবং সোনাতলায় ২টি ইউনিয়ন (পাকুল্লা ও তেকানি চুকাইনগর) এলাকায় প্রকল্প কার্যক্রম (২০১৭-২০২০) ৩ বছর মেয়াদে পরিচালিত হচ্ছে। যার ফলশ্রুতিতে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় ২০ হাজার দরিদ্র জনগোষ্ঠির আর্থ-সামজিক ও জীবনযাত্রার মানের উন্নয়ন ঘটবে। নির্বাচিত ৩২২০ জন সুফলভোগী সদস্য বিভিন্ন আয়বর্ধনমূলক কর্মকান্ডের উপর প্রশিক্ষণ গ্রহণ করে নিজ নিজ এলাকায় প্রশিক্ষণলব্ধ জ্ঞান ও অভিজ্ঞতা প্রয়োগ করে কর্মসংস্থানের ক্ষেত্র সৃষ্টির মাধ্যমে বাড়তি আয় নিশ্চিত করবে। ৩ হাজার হতদরিদ্রদের মাঝে গবাদিপশু (৩ হাজারটি গরু ও ৩ হাজারটি ছাগল/ভেড়া) হস্তান্তর করে হস্তান্তরিত প্রাণী পালনের জন্য গবাদিপশু অনুদান (স্ট্যাইপেন্ড) সুবিধা প্রদান, গবাদিপশু খাদ্য সরবরাহ ও চিকিৎসা সেবা নিশ্চিত করে সম্পদ সৃষ্টির মাধ্যমে দারিদ্র্য নিরসন করা সম্ভব হবে। তথ্য প্রযুক্তি নির্ভর লাইভস্টক ম্যানেজমেন্ট কার্যক্রমের আওতায় স্থানীয়ভাবে ৩০ জন  LSP (Livestock Service Provider) সৃষ্টির মাধ্যমে গবাদিপশুর স্বাস্থ্য সেবা, কৃত্রিম প্রজনন ও পালন সেবা নিশ্চিত করা হবে।  ১২০০ পরিবারের জন্য ৪টি এলাকায় রুরাল পাইপড ওয়াটার সাপ্লাই এবং ১৫০০ হাজার সদস্যের জন্য প্রাথমিক স্বাস্থ্য সচেতনতা বিষয়ক ক্যাম্পেইন ব্যবস্থা নিশ্চিত করা হবে। এ কার্যক্রমের আওতায় মোট সুফলভোগী পরিবার ৩ হাজার।

    



Share with :

Facebook Facebook