মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১২ নভেম্বর ২০১৯

আরডিএ, বগুড়া’য় উপজেলা পরিষদের পরিকল্পনা ও সেবা প্রদান সংক্রান্ত মৌলিক প্রশিক্ষণ কোর্স শুরু


প্রকাশন তারিখ : 2019-11-12

 

পল্লী উন্নয়ন একাডেমী (আরডিএ), বগুড়া’য় উপজলো পরচিালন ও উন্নয়ন প্রকল্প (ইউজডিপি)ি এর আওতায় উপজলো পরষিদরে পরকিল্পনা ও সবো প্রদান সর্ম্পকতি মৌলকি প্রশক্ষিণ র্কোসরে ১ম ও ২য় ব্যাচ ১২-১৪ নভেম্বর ২০১৯ (১ম ও ২য় ব্যাচ) মেয়াদে অনুষ্ঠিত হবে। পল্লী  উন্নয়ন একাডেমীর আইটি ভবনে  ১১ নভেম্বর ২০১৯ তারিখ সন্ধ্যা সাত’টায় প্রশিক্ষণ কোর্সটির উদ্বোধণী  অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়ার মহাপরিচালক (অতিরিক্ত সচিব) জনাব মোঃ আমিনুল ইসলাম। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার গ্রামবাংলার জনগনের জীবনযাত্রার মান উন্নয়নে প্রতিশ্রুতিবদ্ধ। উপজেলার সামগ্রিক উন্নয়ন এবং জনগনের স্থানীয় চাহিদা মেটাতে ও সেবা প্রদানের জন্য স্থানীয় জনপ্রতিনিধি এবং বিভিন্ন সরকারি ও বেসরকারি বিভাগ সমূহের মধ্যে সমন্বয় সাধন করা খুবই গুরুত্বপূর্ণ। উপজেলা পরিষদের উন্নয়ন ও এসডিজি-র অভিষ্ট লক্ষ্য অর্জনের জন্য উপজেলা পরিষদের পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রনয়ণ একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। উপজেলার পঞ্চবার্ষিকী পরিকল্পনা প্রনয়নের মাধ্যমে স্থানীয় সরকারের বিকেন্দ্রীকরণ ও উন্নয়ন তরান্বিত হবে। সরকারের উন্নয়ন লক্ষ্যমাত্রা এসডিজি-২০৩০, উন্নত বাংলাদেশ-২০৪১, রুপকল্প-২০৭১ ও ডেল্টা প্লান- ২১০০ অর্জনের ক্ষেত্রে এই প্রশিক্ষণ উপজেলা পরিষদকে আরও বেশি কার্যকরী করতে বিশেষ ভূমিকা রাখবে।
সভাপতির বক্তব্যে পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়ার পরিচালক, প্রশিক্ষণ ড. সমীর কুমার সরকার বলেন, সীমিত সম্পদের সর্বোচ্চ সদ্ব্যবহারের মাধ্যমে কাঙ্খিত উন্নয়ন নিশ্চিত করার জন্য সুষ্ঠ পরিকল্পনা হল প্রথম পদক্ষেপ এর সাথে প্রয়োজন বাস্তবায়ন পদ্ধতি সম্পর্কিত যথাযথ প্রশিক্ষণ। উপজেলা পরিষদের পরিকল্পনা ও সেবা প্রদান সম্পর্কিত মৌলিক প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যে পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়া, স্থানীয় সরকার বিভাগ ও জাইকা যৌথভাবে এই প্রশিক্ষণ প্রদানের উদ্যোগ গ্রহণ করেছে। এই প্রশিক্ষণের মাধ্যমে সেবা প্রদানের সাথে সম্পৃক্ত জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধি ও পেশার গুনগতমান নিশ্চিত করা সম্ভব হবে।
১ম ও ২য় ব্যাচে কোর্স পরিচালক ড. এ. বি. এম. শরীফ উদ্দিন বলেন, জনপ্রতিনিধি এবং বিভিন্ন সরকারি কর্মকর্তাগণের কাজের মধ্যে সঠিক সমন্বয়, সুষ্ঠু পরিকল্পনার অভাবে অনেক উন্নয়ন কর্মকান্ড ব্যাহত হয় যা জনগণের জন্য সমস্যা সৃষ্টি করে। এই প্রশিক্ষণ কোর্স সম্পন্ন করলে সঠিক সমন্বয়ের মাধ্যমে উন্নয়নের গতি আরো তরান্বিত হবে বলে আমি মনে করি।
কোর্সটির ১ম ও ২য় ব্যাচে কোর্স পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন ড. এ. বি. এম. শরীফ উদ্দিন, অতিরিক্ত মহাপরিচালক, আরডিএ, বগুড়া এবং কোর্স সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করছেন যথাক্রমে জনাব শেখ শাহরিয়ার মোহাম্মদ, উপ-পরিচালক ও জনাব মারুফ আহমেদ, সহকারী পরিচালক, পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়া। কোর্স দু’টিতে মোট ৯৬ জন প্রশিক্ষনার্থী অংশগ্রহন করবেন। । প্রথম ব্যাচ দু’টিতে রাজশাহী জেলার বাগমারা ও মোহনপুর উপজেলা, খুলনা জেলার দাকোপ ও রুপসা উপজেলা, যশোর জেলার অভয়নগর উপজেলা, রংপুর জেলার কাউনিয়া ও মিঠাপুকুর উপজেলা এবং বগুড়া জেলার আদমদিঘী উপজেলার মোট ৪৮ জন নির্বাচিত জনপ্রতিনিধি ও ৪৮ জন সরকারী কর্মকর্তা অংশগ্রহন করছেন। ইউজিডিপি প্রশিক্ষণের আওতায় দেশের ৪৯২ টি উপজেলা পরিষদের প্রতিটি হতে মোট ১২ জন (০৬ জন নির্বাচিত জনপ্রতিনিধি ও ০৬ জন সরকারী কর্মকর্তা) অংশগ্রহন করবেন।

    

    

 



Share with :

Facebook Facebook